পাটকেলঘাটায় ব্রি-হাইব্রিড ধান ৫ জাতের মাঠ দিবস অনুষ্ঠিত

প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ, মে ৫, ২০২০ | আপডেট: ১২:৫৫:অপরাহ্ণ, মে ৫, ২০২০

সাতক্ষীরার পাটকেলঘাটায় ব্রি- হাইব্রিড ধান ৫ জাতের ফসল কর্তন ও মাঠ দিবস মঙ্গলবার(৫মে) সকাল ১০টায় অনুষ্ঠিত হয়। পাটকেলঘাটা থানার শাকদহ গ্রামের কৃষক শহীদুল ইসলামের জমিতে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

কৃষক শহীদুল ইসলাম জানান, বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউট এর সহযোগিতায় পাটকেলঘাটা ঊসী সীডস থেকে বীজ সংগ্রহ করে ২৫ শতাংশ জমিতে তিনি ধান রোপন করেন। তিনি জানান এ ধানে রোগবালাই কম উচ্চ ফলনশীল, লবন সহিষ্ণু এবং কম খরচে অধিক ফলন পাওয়া যায়।

এ জাতের ধানের আয়ুষ্কাল ব্রি-ধান ২৮ জাতের অনুরূপ। ৫ ডিসেম্বর বীজ রোপন করা থেকে ৫ মে ১৪৮ দিনে ফসল কর্তন করা হল। ফসল কর্তনকালে দেখা গেছে এ জাতের ধানে হেক্টর প্রতি ফলন ১৩.২০ মেট্রিক টন যা বিঘা প্রতি ৪৩ মন।

ঊসী সীডস এর সত্ত্বাধিকারী কৃষিবিদ উত্তম মজুমদার বলেন, যা বাংলাদেশের সর্বোচ্চ ফলন। আগামী দিনে বাংলাদেশে খাদ্য উৎপাদন বৃদ্ধিতে এ জাতের ধান গুরুত্ব পূর্ণ ভুমিকা রাখবে। ফসল কর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তর সাতক্ষীরার উপ-পরিচালক(ভারপ্রাপ্ত) মোঃ নূরুল ইসলাম, কৃষি সম্প্রসারন অধিদপ্তর সাতক্ষীরার অতিরিক্ত উপ পরিচালক মোঃ জসিম উদ্দীন, ঊর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা বাংলাদেশ কৃষি গবেষণা ইনিস্টিটিউট বিনেরপোতা এর প্রধান ড. মোঃ মোশারাফ হোসেন, কৃষিবিদ উত্তম কুমার মজুমদার, উপ-সহকারী কৃষি কর্মকর্তা দিলিপ কুমার ঘোষ।

কৃষি সম্প্রসারন অধিদপ্তর সাতক্ষীরার উপ-পরিচালক(ভারপ্রাপ্ত) মোঃ নূরুল ইসলাম বলেন, উচ্চ ফলনশীল এ ধান চাষে অনেক সফলতা পেয়েছে কৃষক। এ ধানে অধিক ফলন হওয়ার কারনে কৃষক এই হাইব্রিড ধান চাষে আগামীতে বেশ মনোযোগী হবে বলে আমার বিশ্বাস। তিনি কৃষকদের সকল বিষয় পরামর্শ প্রদানের জন্য মাঠ পর্যায়ে কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন।


আপনার মতামত লিখুন :

মুজিবুর রহমান। নিজস্ব প্রতিবেদক, ডেক্স