পদ্মা সেতু: সাতক্ষীরার যোগাযোগ ব্যবস্থায় আসবে আমুল পরিবর্তন

প্রকাশিত: ১০:০৯ পূর্বাহ্ণ, জুন ২৩, ২০২২ | আপডেট: ১০:০৯:পূর্বাহ্ণ, জুন ২৩, ২০২২

অবশেষে সাতক্ষীরাবাসীর দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবে রূপ নিতে যাচ্ছে আগামী ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে। আর এই সেতু চালুর মধ্যেদিয়ে দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী এই জেলার আর্থসামাজিক উন্নয়ন ও যোগাযোগ ব্যবস্থার নতুন দিগন্ত উন্মোচন হবে। 

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

দেশের হোয়াইট গোল্ড খ্যাত সাতক্ষীরার চিংড়ী শিল্পের রপ্তানিতে যোগ করবে নতুন মাত্রা। চিংড়ীর গুনগত মান ঠিক রেখে বাজার সম্প্রসারণে পদ্মা সেতু গুরুত্ব পূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন এই পেশায় জড়িতরা।

 

এছাড়া এই জেলার উৎপাদিত পন্য কৃষি ও শিল্পক্ষেত্রে অর্থনৈতিক কর্মচাঞ্চল্যে পাশাপাশি জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে এমনটি প্রত্যাশা জেলাবাসীর।

 

দেশের দশিক্ষ-পশ্চিমনাঞ্চলের সীমান্তবর্তী একটি সম্ভাবনাময় জেলা সাতক্ষীরা। সুন্দরবনের কোল ঘেষে গড়ে উঠা কৃষিতে সমৃদ্ধ এই জেলার উৎপাদিত পন্য জেলার চাহিদা মিটিয়ে দেশে অভ্যান্তরে ও বিদেশে রপ্তানি করে দেশের অর্থনীতিতে রেখেছে গুরুত্বপূর্ণ অবদান। এছাড়াও দেশের দ্বিতীয় চিংড়ি উৎপাদনকারী জেলা হিসাবে খ্যাতি লাভ করেছে এই জেলা।

 

সুন্দরবনকে ঘিরে পর্যাটনসহ শিল্প সমৃদ্ধ সাতক্ষীরার অর্থনীতিকে অনন্য স্থানে নিয়েছে দেশের দ্বিতীয় বৃহৎ স্থলাবন্দর হিসাবে স্বীকৃতি ভোমরা স্থলাবন্দর। আর এই পদ্মা সেতু উদ্বোধনের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা অভূতপূর্ব উন্নয়নের ফলে এই অঞ্চলের ব্যবসায়-বানিজ্য সম্প্রসারনসহ ভোমরা স্থলাবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বৃদ্ধির ফলে সরকারের রেভিনিউ দশগুন বৃদ্ধি পাবে বলে মনে করেন এই ব্যবসায়িরা। 

 

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোহাম্মদ নুরুল ইসলাম জানান, কৃষি ও মৎস্য সমৃদ্ধ এই জেলার উৎপাদিত পন্য জেলার চাহিদা মিটিয়ে দেশের অভ্যান্তরে ও বিদেশে রপ্তানি করে দেশের অর্থনীতিতে রেখেছে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে জানান এই কৃষিবিদ। 

 

সাতক্ষীরার এম আর পরিবহনের চেয়ারম্যান মোহাম্মদ নূরুল হক জানান, ঢাকা-গোপালগঞ্জ-খুলনা-সাতক্ষীরা রুটের ভাড়া ৬৩৩ টাকা ৫ পয়সা,বাসের ভাড়া নির্ধারণ করে বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। পদ্মা সেতু পারাপারে টোল কমানোর দাবি জানান পরিবহন ব্যবসায়ী। 

 

সাতক্ষীরা চেম্বর অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি নাসিম ফারুক খান মিঠু জানান, সুন্দরবনকে ঘিরে পর্যাটনসহ শিল্প সমৃদ্ধ অর্থনীতিকে অনন্য স্থানে নিয়েছে। জেলার আর্থসামাজিক উন্নয়ন ও যোগাযোগ ব্যবস্থার নতুন দিগন্ত উন্মোচন হবে।

 

সাতক্ষীরার ভোমরা ব্যবসায়ী সংগঠন সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী নওশাদ দিলওয়ার রাজু ও সাধারণ সম্পাদক  এ এস এম মাকছুদ খান জানান, পদ্মা সেতু উদ্বোধনের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা অভূতপূর্ব উন্নয়নের ফলে এই অঞ্চলের ব্যবসায়-বানিজ্য সম্প্রসারনসহ ভোমরা স্থলাবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বৃদ্ধি পাবে বলে মনে করেন ব্যবসায়িরা।

 

তারা আরও জানান, ভোমরা থেকে ভারতের কলতাতার দুরাত্ব কম হওয়ায় পদ্মা সেতু চালু হলে দেশের দ্বিতীয় বৃহৎ স্থলাবন্দর হিসাবে স্বীকৃতি ভোমরা স্থলাবন্দ আমদানি রপ্তানি সহ ব্যবস্যা বাণিজ্য কয়েক গুন বৃদ্ধি পাবে।  

 

সাতক্ষীরা চিংড়ী ব্যবসায়ি সমিতির সভাপতি ও জেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি ডা.আবুল কালাম বাবলা জানান,পদ্মা সেতু দেশের হোয়াইট গোল্ড খ্যাত সাতক্ষীরার চিংড়ী শিল্পের রপ্তানিতে যোগ করবে নতুন মাত্রা। চিংড়ীর গুনগত মান ঠিক রেখে বাজার সম্প্রসারন করতে এই পদ্মা সেতু গুরুত্ব পূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন এই পেশায় জড়িতরা।

 

সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম জানান,পদ্মা সেতু দক্ষিণের এই জেলার সাথে ঢাকার সরাসরি যোগাযোগ স্থাপনের মাধ্যমে এই জেলার কৃষি ও পর্যটন শিল্প বিকশিত হবে। এতে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বেকারত্ব কমবে বলে মনে করেন তিনি।

 

সাতক্ষীরার পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, উন্নত যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে সামাজিক অপরাধ নিয়ন্ত্রন সম্ভব বলে মনে করেন পুলিশের এই কর্মকর্তা।

 

সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির জানান, ইতি মধ্যে সাতক্ষীরায় একটি অর্থনৈতিক জোন প্রতিষ্ঠা হতে যাচ্ছে, ফলে পদ্মা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে এই অঞ্চলের অর্থনীতিতে ব্যাপক উন্নতি সাধিত হবে বলে মনে করেন তিনি।

 

এসজি/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক। ডেক্স