তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত: বীজতলা নিয়ে দু:চিন্তায় কৃষক

প্রকাশিত: ৭:০৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০১৯ | আপডেট: ৭:১২:অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০১৯

ডেক্স রিপোর্ট:
শীত জেকে বসেছে পাটকেলঘাটা সহ তালা উপজেলার সর্বত্রই। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। গত বুধবার থেকে ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় ভোর থেকে উপজেলার সর্বত্রই শীতের মাত্রা বেড়েছে।


সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

আবহাওয়া অফিস সুত্রে জানা গেছে, শীতের তীব্রতা আরো দু’একদিন চলবে। শীতের কারনে বোরো চাষীরা বীজতলায় চারা নিয়ে দু:চিন্তায় রয়েছে। প্রচন্ড শীতে ঘন কুয়াশায় বীজতলার সবুজ বর্ণের চারা হলুদবর্ণের হয়ে মারা যাচ্ছে। কুয়াশার চাদরে ঢাকা পড়েছে পাটকেলঘাটা সহ আশপাশের গোটা এলাকা। সারাদিনে কোন সূর্যের মুখ তেমন দেখা যায়নি। থানা সদর এলাকায় জন সাধারনের উপস্থিতি ছিল অনেক কম। বেশির ভাগ লোকজন প্রচন্ড শীতের কারণে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হয়নি। খেটে খাওয়া মানুষ গুলো পড়েছে নিদারুন যন্ত্রণায়। শীতের প্রকোপে দূর্বিসহ হয়ে পড়েছে জনজীবন। দিনের বেলায় প্রচন্ড ঠান্ডায় থানা সদর সহ আশপাশের এলাকায় সাধারন মানুষের জীবন-যাপন বিপর্যন্ত হয়ে পড়েছে। দরিদ্র শীতার্ত মানুষ খড়কুটায় আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। থানার প্রত্যন্ত অঞ্চলে জেঁকে বসেছে শীত। বাড়ছে ঠান্ডা জনিত নানা রোগ। বিশেষ করে দরিদ্র লোকজন শীতবন্ত্র ও কাজের অভাবে কষ্ট পাচ্ছে। শীতে বেশী কষ্ট ভোগ করছে শিশু ও বয়স্করা।


এছাড়া এলাকার অসহায় বস্তিবাসী ও রাস্তার ধারে আশ্রয়ে থাকা মানুষ গুলোর শীত নিবারণের কোন সামর্থ নেই। তাদের তাকিয়ে থাকতে হয় সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান গুলোর অনুদানের দিকে। ফুটপাত গুলোতে গরম কাপড় কেনাবেচার ভিড় বেড়েছে। দু:স্থ অসহায়দের মধ্যে শীতবস্ত্র বিতরণে তেমন কোন উদ্যোগ দেখা যাচ্ছে না। কনকনে শীতে কাহিল হয়ে পড়েছে ৩লক্ষাধিক মানুষ। হঠাৎ করে শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় এ এলাকার লোকজন শীত জনিত রোগে আক্রান্ত হচ্ছে। মানুষ ছাড়াও শীতে কাহিল হয়ে পড়েছে গবাদী পশু ও অন্যান্য প্রাণীকূল।


সরকারীভাবে ছিন্নমূল ও অসহায় মানুষের মধ্যে কম্বল বিতরন করা হয়েছে। যাহা প্রয়োজনের তুলনায় অনেক কম। তাছাড়া বেসরকারীভাবে শীতবন্ত্র বিতরণের খবর পাওয়া যায়নি।

এলাকার ক্লিনিক, নার্সি হোম ও ডাক্তার খানা গুলোতে শীত জনিত রোগীর সংখ্যা বাড়ছে বলে জানান ডাক্তাররা ।

 

 

 

সুন্দরবনটাইমস.কম/মো: মুজিবর রহমান/পাটকেলঘাটা/সাতক্ষীরা


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক