তালার রাজাপুরের মেশেরডাঙ্গা কালীবাড়ী এলাকায় বর্ষার পানিতে নিষ্কাশন বন্ধ হয়ে জলাবদ্ধতা

প্রকাশিত: ৬:১২ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০১৯ | আপডেট: ৬:১২:অপরাহ্ণ, অক্টোবর ২, ২০১৯

নিজস্ব প্রতিবেদক, তালা:
সাতক্ষীরা তালার খেরশা ইউনিয়নের রাজাপুর মেশেরডাঙ্গা এলাকার গত কয়েক বছরে দখল হয়ে গুরুত্বপূর্ণ রাস্তার দু’পাশে পানি সরানোর সরু খালটি। একই সাথে পানি সরানোর কার্লভাটের মুখে দোকানঘর ও বসতবাড়ী তৈরি করার কারণে বিস্তীর্ণ এলাকায় কৃত্রিম জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে এলাকাবাসী সম্প্রতি তালা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন।
মেশেরডাঙ্গা গ্রামের সন্তোষ সানা (৬০) কালিপদি সরকার (৭৫),রবীন্দ্র নাথ মন্ডল (৫৫),তরু মন্ডল (৬৫),নিতাই পদ বাছাড়সহ অনেকে জানান,রাজাপুর হাইস্কুল সংলগ্ন কালিবাড়ীমোড়ের দুই পাশ দিয়ে সরু খাল ছিল । সেই খালটি ছিল বিস্তীর্ণ জনপদের পানি নিষ্কাশনের এক মাত্র মাধ্যম। খালটির দু’পাশের রেকর্ডীয় জমির মালিকদের অব্যাহত দখল প্রক্রিয়ায় তা পরিণত হয়েছে জমিতে।
এছাড়া আশপাশের জমি ও বাড়ির ময়লা আবর্জনা ফেলে খালটিকে ভরাট করে তা দখলে নিচ্ছে। একই সাথে পানি নিষ্কাশনের কার্লভাটটি দখল করে মেশেরডাঙ্গা গ্রামের মনি গোপালের ছেলে নেপাল চন্দ্র মন্ডল ও তার ভাই লক্ষীকান্ড মন্ডল দোকানঘর ও বসতবাড়ী নির্মান করে পানি নিষ্কাশনের পথ বন্ধ করে দিয়েছে। এতে করে বছরের পর বছর এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।
বর্ষা মৌসুমকে ঘিরে তাই পানি নিষ্কাশনের পুরনো চিত্রকে মনে করে এলাকাবাসীর দিন কাটছে অজানা আশংকায়। তাদের নিজ নিজ সীমানার মাথায় খালের অংশ দখলে নিয়ে মূলত খালের অস্তিত্ব সংকটে ফেলেছে। তাদের দাবি,খাল ও কার্লভাটটি দখলমুক্ত করে পুন:খনন।
স্থানীয় ইউপি সদস্য নিমাই চন্দ্র সানা জানান,খালটির দখলমুক্ত করে পুন:খনন না হলে জলাবদ্ধাতার হাত থেকে এ এলাকা মুক্তি পাবে না ।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

 

 

সুন্দরবনটাইমস.কম/সেলিম হায়দার/তালা/সাতক্ষীরা


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক