উপ-সহকারী কৃষি কর্মকর্তা পদে নিয়োগ বঞ্চিতদের সাতক্ষীরায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

প্রকাশিত: ২:৪০ অপরাহ্ণ, জুন ২৪, ২০২০ | আপডেট: ২:৪০:অপরাহ্ণ, জুন ২৪, ২০২০

উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়োগে বৈষম্য, অনিয়ম-দুর্নীতি ও জেলা কোটা অনুসরণ না করার প্রতিবাদে নিয়োগ বঞ্চিত মেধাবী ছাত্র-ছাত্রীরা তাদের প্যানেলে নিয়োগের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন কর্মসুচি পালন করেছে। দেশের বিভিন্ন স্থানের ত্রিশটি জেলায় ন্যায় বুধবার বেলা ১১ টায় শহরের শহীদ আব্দুর রার্জ্জাক পার্ক সংলগ্ন সাতক্ষীরা-আশাশুনি সড়কে উক্ত মানববন্ধন কর্মসুচি পালিত হয়।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

নিয়োগ বঞ্চিত মেধাবী ছাত্র বিশ্বরূপ চন্দ্র ঘোষের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, নিয়োগ বঞ্চিত মৃনাল সরকার, আমিনুর রহমান, অতিশ দীপঙ্কর বসু, মেহেদি হাসান ও আব্দুল হাদি প্রমুখ।

মানববন্ধনে তারা বলেন, ২০১৮ সালের জানুয়ারি মাসে উপ-সহকারী কৃষি কর্মকর্তা পদে ১ হাজার ৬৫০ জন জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এতে ৫১টি জেলার ২৮ হাজারের অধিক প্রার্থী আবেদন করার সুযোগ পান। গত বছরের ২ আগস্ট প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় উত্তীর্ণ হন ১০ হাজার ৩৯ জন। পরের মাসে ১৩ তারিখে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেখানে ৫ হাজার ১১৪ জন মৌখিক পরীক্ষার সুযোগ পান। মাসব্যাপি চলে মৌখিক পরীক্ষার কার্যক্রম। চলতি বছরের জানুয়ারিতে প্রাথমিকভাবে নির্বাচিত ১ হাজার ৬৫০ জনের তালিকা প্রকাশ করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তালিকা প্রকাশের পর থেকে মেধাবী ছাত্র-ছাত্রীরা বৈষম্যের শিকার হন। তারা অনিয়ম-দুর্নীতি ও জেলা কোটা অনুসরণ না করার অভিযোগ তুলে এই নিয়োগের উপর হাইকোর্টে রিট করেন। হাইকোর্ট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে বেশ কিছু রুল জারি করেন এবং নিয়োগ কার্যক্রমের উপর স্থগিতাদেশ দেন। কিন্তু কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হাইকোর্টের রুল সমূহের জবাব না দিয়ে সুপ্রিমকোর্টে এ্যাপিলেট ডিভিশনে আপিল করেন। চলতি বছরের মার্চে মহামান্য প্রধান বিচারপতিসহ মোট ৭ বিচারপতির বেঞ্চ আপিল খারিজ করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে রুলের দ্রুত জবাব দিতে ও মামলার দ্রুত নিস্পত্তির নির্দেশ দেন ।

নিয়োগ বঞ্চিতরা এ সময়, দ্রুত তাদের প্যানেলে নিয়োগ প্রদানের জন্য সরকারের কাছে জোর দাবী জানান। মানববন্ধন শেষে তারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করেন।


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক। ডেক্স