শিশু শ্রম সংক্রান্ত নীতিমালার বাস্তবায়ন ও করণীয় বিষয়ক সভা

প্রকাশিত: ৪:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০২১ | আপডেট: ৪:৩৮:অপরাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০২১

শিশু শ্রম এখন বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে একটি বড় আকারের সমস্যা। শিশুদের মেধা বিকাশের আগেই তাদেরকে শ্রমে বিনিয়োগ করায় আমাদের নতুন প্রজন্ম যথাযথভাবে বিকশিত হতে পারছে না। এজন্য শিশু শ্রম নিরসনে দেশের প্রচলিত আইনের বাস্তবায়ন জরুরী। একই সাথে সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে সামাজিক সচেতনতামূলক প্রচার অভিযান জোরদার করতে হবে।

কারণ শিশুদের পারিবারিক দারিদ্রের সুযোগে তাদেরকে শ্রম কাজে নিয়োগ করা হলে তারা তাদের বুদ্ধি ও মেধার বিকাশ থেকে বঞ্চিত হয়। শিশু শ্রম সংক্রান্ত আইন ও নীতিমালার যথাযথ বাস্তবায়ন ও করনীয় বিষয়ক আলোচনা সভায় এসব কথা বলেন উদ্যোক্তারা।

বুধবার (২২ ডিসেম্বর) বিকালে সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা উত্তরণের আয়োজনে এবং এডুকো বাংলাদেশ এর সহযোগিতায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী আরিফুর রহমান।

সভায় সভাপতিত্ব করেন উত্তরণ পারিচালক শহিদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ রুহুল আমিন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন এবং শিশুশ্রম বিষয়ক একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করেন উত্তরণ এর প্রকল্প সমন্বয়কারী হাসিনা পারভীন ।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি সুভাষ চৌধুরী, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যক্ষ আনিসুর রহিম, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি মো: মিজানুর রহমান, বেসরকারি সংস্থা স্বদেশ পরিচালক মাধব চন্দ্র দত্ত, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কোহিনূর ইসলাম, মহিলা পরিষদের সাধারন সম্পাদক জোৎস্না দত্ত প্রমুখ। সভায় শিশু বিষয়ক অধিদপ্তর, মহিলা অধিদপ্তর, শামস্ সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এ সময় বাংলাদেশের শিশুশ্রমের বর্তমান অবস্থা এবং তাদেরকে কোথায় কিভাবে শ্রমে বিনিয়োগ করে এক শ্রেণির মানুষ মুনাফা লুটে নিচ্ছে তা নিয়ে আলোচনায় অংশ নেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং সরকারি ও বেসরকারি সংস্থা ছাড়াও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা।

 


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক। তালা, সাতক্ষীরা