খানবাহাদুর আহছানউল্লা(রহ.) এর দর্শনের মূলকথা ছিল মানবতা: উরসে বক্তরা

প্রকাশিত: ৯:৪৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২১ | আপডেট: ৯:৪৯:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২১
dav

আলহাজ্ব খানবাহাদুর আহছানউল্লা (রহ.) এর দর্শনের মূলকথা ছিল মানবতা। খান বাহাদুর আহছানউল্লা (রহ.) এর ৫৭ তম উরছে বক্তরা এ কথা বলেন। তিনি ছিলেন অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী ডিরেক্টর, বিশিষ্ট শিক্ষাবিদ ও শিক্ষা সংষ্কারক, প্রখ্যাত সাহিত্যিক, সমাজ সংস্কারক ও মহান সূফী সাধক। তিনি বাঙালী মুসলমানদের অহংকার এবং তার কালের আলোকিত এক সূর্য্যস্নাত মহাপুরুষ।

তার উরছ উপলক্ষে সাতক্ষীরা জেলার নলতা মোবারকনগরে পবিত্র জন্মভূমিতে ৫৭ তম পবিত্র ওরছ শরীফ আজ বৃহস্পতিবার আখেরী মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে। মোনাজাত পরিচালনা করবেন,নলতা শরীফ জামে মসজিদের খতিব আলহাজ্জ মাওলানা মোঃ আবু সাঈদ (রংপুরী)।

নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সার্বিক ব্যবস্থাপনায় এবং কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি আলহাজ্জ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপি, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলহাজ্জ মো: এনামুল হক খোকন, দৈনিক আলোকিত বাংলাদেশের সম্পাদক ও প্রকাশক এবং কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সহ-সভাপতি আলহাজ্জ কাজী রফিকুল আলম, সহ সম্পাদক আলহাজ্জ মো: মালেকুজ্জামান, কোষাধ্যক্ষ মো: আনোয়ারুল হক, সাবেক সভাপতি আলহাজ্জ মুহাম্মদ সেলিম উল্লাহ, পাক রওজা শরীফের খাদেম আলহাজ্জ মৌলভী আব্দুর রাজ্জাক, কর্মকর্তা আলহাজ্জ সাইদুর রহমান, আলহাজ্জ মো: ইউনুছ, আলহাজ্জ রফিকুল ইসলাম বাচ্চু, আলহাজ্জ রবিউল হক, আলহাজ্জ আবুল ফজল, মো: আজিজুর রহমান পাড়, শফিকুল হুদা, আলহাজ্জ একরামুল রেজা, ডা: নজরুল ইসলাম, শফিকুল আনোয়ার রঞ্জু, আলহাজ্জ আলমগীর হোসেন, শফিউল ইসলাম, আলহাজ্জ আনারুল ইসলাম, সাবেক কর্মকর্তা আলহাজ্জ আনিছুজ্জামান খোকন, আলহাজ্জ ডা: আকবর হোসেন, আলহাজ্জ ডা: আবুল কাশেম, মো:আনছার আলী, আলহাজ্জ এ এফ এম এনামুল হক, ইকবাল মাসুদ সহ বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন পুরুষ ও মহিলা শাখা মিশনের কর্মকর্তা-সদস্য, প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন গোয়েন্দা সংস্থা, ফায়ার সার্ভিস, জনপ্রতিনিধি, সংবাদকর্মী, রোভার স্কাউট ও স্কাউট কর্মকর্তা সহ সদস্যবৃন্দ, আনসার সদস্য, অসংখ্য নারী-পুরুষ স্বেচ্ছাসেবক তথা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের অক্লান্ত পরিশ্রমে তিন দিন ব্যাপী বার্ষিক ওরছ শরীফ উপলক্ষে ১ম দিন থেকে নির্ধারিত সূচী অনুযায়ী পাক রওজা শরীফে চাঁদর পেশ সহ বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে।

৯ ফেব্রুয়ারি ২০২১ মঙ্গলবার ১ম দিন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি আলহাজ্জ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপি সহ বিভিন্ন সভাপতিত্বে মাহফিল অনুষ্ঠানে পবিত্র কোরআন ও হাদীসের আলোকে নবী-রাসুল এবং ওলী-আউলিয়াদের জীবন দর্শন তথা সমসাময়িক নানা বিষয় নিয়ে আলোচনা রাখেন- হজরাতুল আল্লামা আলহাজ্জ মাওলানা মোহাম্মদ আবুল কাশেম নূরী (চেয়ারম্যাম, আঞ্জুমানে রজভীয়া নূরীয়া ট্রাস্ট,চট্টগ্রাম), আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বক্তা আলহাজ্জ হাফেজ মাওলানা মোখলেছুর রহমান বাঙ্গালী (কুষ্টিয়া), আলহাজ্জ অধ্যাপক হাফেজ হাফিজুর রহমান (ঢাকা), মুফতী শাইখ মোহাম্মদ উসমান গণি (ঢাকা),আলহাজ্জ হজরত মাওলানা আল্লামা মুফতী আব্দুল মজিদ পিরিজপুরী, আলহাজ্জ মাওলানা মো: আশরাফুল ইসলাম আজিজী (পেশ ইমাম, নলতা শরীফ শাহী জামে মসজিদ)।

১০ ফেব্রুয়ারি বুধবার বাদ ফজর থেকে পাক রওজা শরীফে মিলাদ শরীফ ও দোয়া অনুষ্ঠানের পাশাপাশি দুপুর ১টা হতে মিশন অফিসের সামনে খানার মাঠে সর্বসাধারণ সহ সকল গেস্ট হাউস, সংশ্লিষ্ট সকল ব্যক্তিবর্গ তথা লক্ষাধিক পুরুষ, নারী ও শিশুর মাঝে কুলখানির রান্না তাবারুক পরিবেশন এবং বিকাল থেকে মাহফিল অনুষ্ঠান শুরু হয়।

২য় দিনের মাহফিল অনুষ্ঠানের প্রথমে হাফেজ হাবিবুর রহমান,পরবর্তীতে মিশনের সাবেক সভাপতি ও কর্মকর্তা আলহাজ্জ মুহাম্মদ সেলিম উল্লাহ সহ অন্যান্য সম্মানিত ব্যক্তিবর্গের সভাপতিত্বে পবিত্র কোরআন ও হাদীসের আলোকে রিপোর্ট লেখা পর্যন্ত আলোচনা রাখেন বা রাখবেন-
অধ্যক্ষ ড. মাওলানা কাফীলুদ্দীন সরকার (গভর্ণর, ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ), হাফেজ মাওলানা ওয়ালীউল্লাহ আশেকী(উত্তরা, ঢাকা), আলহাজ্জ মুহাদ্দিস মাফাসসির মাওলানা মো: আবু সাঈদ রংপুরী(খতিব, নলতা শরীফ শাহী জামে মসজিদ), মুফতী মাওলানা মো: আলমগীর হুসাইন সাইফী (হবিগঞ্জ), ক্বারী মো: সাইদুল ইসলাম আছাদ(আন্তর্জাতিক ক্বারী, ঢাকা) প্রমূখ।

উল্লেখ্য, ৫৭ তম বার্ষিক ওরছ শরীফে নিরাপত্তার স্বার্থে পূর্বের ন্যায় সিসি ক্যামেরার পাশাপাশি নতুন সংযোজন ড্রোন ক্যামেরা এলাকায় বেশ আলোড়ন সৃষ্টি করেছে।

১১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বাদ ফজর হতে সকাল ১০ টা পর্যন্ত আখেরী মোনাজাত অনুষ্ঠান হবে বলে জানা গেছে।
মোনাজাতের পূর্বে সরকারি চাঁদর পেশ ও বিভিন্ন ব্যক্তি পীর কেবলার নানা কর্মময় জীবনের উপর আলোচনা এবং হামদ, নাত ও মুর্শিদী পরিবেশিত হবে।

পীর কেবলা আলহাজ্জ হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (রহ.) এঁর হাজার হাজার ভক্তবৃন্দ, প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ, তথা নানান শ্রেণি-পেশার লক্ষাধিক ধর্মপ্রাণ মুসল্লীদের উপস্থিতিতে নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আলহাজ্জ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপি’র সভাপতিত্বে আখেরী মোনাজাত পরিচালনা করবেন নলতা শরীফ শাহী জামে মসজিদের খতিব আলহাজ্জ মুফতি মাওলানা মো: আবু সাঈদ রংপুরী।

এদিন সকাল সাড়ে ১০টা হতে নলতা শরীফ শাহী জামে মসজিদের ২য় তলায় নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। উক্ত সভায় গত বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী পঠন ও অনুমোদন, সাধারণ সম্পাদকের প্রতিবেদন পেশ ও অনুমোদন, ২০১৯-২০২০ অর্থ বছরের অডিট রিপোর্ট পেশ ও অনুমোদন এবং ২০২১-২০২৩ সালের কার্যকরী পরিষদ গঠন হবে বলেও মিশনের অফিস সূত্রে জানা গেছে।

 

এসজি/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক। ডেক্স