জনবহুল দেশের জন্য বেকারত্ব একটি অনেক বড় সমস্যা: জনপ্রশাসন সচিব

প্রকাশিত: ১০:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১ | আপডেট: ১০:২৮:অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১
পাইকগাছার হিতামপুরস্থ আকলিমা খাতুন টেক্সটাইল ভোকেশনাল ইসন্সিটিউট এর নির্ধারিত স্থান পরিদর্শন করেন জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন।

জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন বলেছেন বেকারত্ব দূরীকরণে সরকার বদ্ধপরিকর। জনবহুল দেশের জন্য বেকারত্ব একটি অনেক বড় সমস্যা উল্লেখ করে সচিব ইউসুফ হারুন বলেন তরুন এবং যুব সমাজ হচ্ছে দেশের মূল চালিকা শক্তি।

 

দেশের বিপুল পরিমাণ এ যুব জনগোষ্ঠীকে জন সম্পদে পরিণত করতে সরকার নানামূখী পদক্ষেপ নিয়েছে। বেকারত্ব দূরীকরণে কারিগরি শিক্ষার বিকল্প নেই উল্লেখ করে সচিব বলেন, সাধারণ শিক্ষায় মানুষ শিক্ষিত হলেও এ ধরণের শিক্ষা বর্তমান সময়ে বেকারত্ব দূরীকরণে খুব বেশি ভূমিকা রাখে না। এ জন্য সরকার দেশের প্রতিটি এলাকায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান করার পরিকল্পনা নিয়েছে। এ সব পরিকল্পনা বাস্তবায়ন হলে এদিকে যেমন বেকারত্ব কমে আসবে, অপরদিকে বিদেশে যে দক্ষ জনবলের চাহিদা রয়েছে সেখানেও কারিগরি শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

তিনি বুধবার দুপুরে পাইকগাছা উপজেলার হিতামপুরস্থ আকলিমা খাতুন টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের নির্ধারিত স্থান পরিদর্শনকালে এসব কথা বলেন। সারাদেশে এ ধরণের ২৫টি ভোকেশনাল ইনস্টিটিউট করছে সরকার। উপজেলার বোয়ালিয়া-হিমাতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশেই ১.২০ একর জমির ওপর জনপ্রশাসন সচিব এর মায়ের নামেই ইনস্টিটিউটটি করা হচ্ছে। ২৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে ইনস্টিটিউট এর ৪ তলা বিশিষ্ট মূল ভবন। এখানে প্রতিবছর ৩শ ছাত্র-ছাত্রী লেখাপড়ার সুযোগ পাবে। এখান থেকে লেখাপড়া শেষ করে ছেলে-মেয়েরা বিভিন্ন ফ্যাক্টরিতে এবং দেশের বাইরে কাজ করার সুযোগ পাবে।

 

এ ছাড়াও এখানকার ছেলে-মেয়েরা উচ্চ শিক্ষাও গ্রহণ করতে পারবে। ইনস্টিটিউটটি করতে যারা সহযোগিতা করেছেন তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন সচিব ইউসুফ হারুন। এর আগে তিনি সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ে সরকারি কর্মকর্তা সহ এলাকার সুধীজনদের সাথে মতবিনিময় করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর সভাপতিত্বে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, মেয়র সেলিম জাহাঙ্গীর, সহকারী কমিশনার (ভূমি) মোঃ আরাফাতুল আলম, প্রকৌশলী হাফিজুর রহমান খান, মসিউর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইমরুল কায়েস, ভারপ্রাপ্ত অধ্যক্ষ মিহির বরণ মন্ডল, অধ্যক্ষ শেখ ফারুক আহম্মেদ, অধ্যাপক সেখ রুহুল কুদ্দুস, প্রধান শিক্ষক অজিত কুমার সরকার।


আপনার মতামত লিখুন :

আমিনুল ইসলাম বজলু। নিজস্ব প্রতিবেদক। পাইকগাছা, খুলনা