৫৪ দিনের মধ্যে ইরানে সর্বনিম্ন আক্রান্ত

প্রকাশিত: ১২:২৬ পূর্বাহ্ণ, মে ৩, ২০২০ | আপডেট: ১২:২৬:পূর্বাহ্ণ, মে ৩, ২০২০

মহামারি করোনাভাইরাসে ইরানে আক্রান্তের সংখ্যা লাখ ছোঁয়ার অপেক্ষায়। তবে শনিবার দিনটি তাদের জন্য স্বস্তিদায়ক ছিলো। এদিন আক্রান্ত হয়েছে ৮০২ জন। যা গেল ৫৪ দিনের মধ্যে সর্বনিম্ন।

৮০২ জন আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৬ হাজার ৪৪৮ জন। শনিবার সেখানে মারা গেছে ৬৫ জন। তাতে মোট মৃতের সংখ্যা হয়েছে ৬ হাজার ১৫৬।

এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ হাজানপোর। তিনি জানিয়েছেন, এ পর্যন্ত ইরানে ৭৭ হাজার ৩৫০ জন সেরে উঠেছে করোনাভাইরাস থেকে। এখনো ২ হাজার ৭৮৭ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। দেশটিতে এ পর্যন্ত মোট ৪ লাখ ৮৪ হাজার ৫৪১ জনকে করোনা টেস্ট করানো হয়েছে।

করোনাভাইরাসে ভয়াবহ অবস্থার মধ্যে থাকা দেশগুলোর তালিকায় অন্যতম ইরান। ফেব্রুয়ারির ১৯ তারিখ দেশটিতে প্রথম করোনা রোগী সনাক্ত হয়। করোনার কারণে বিশ্বের অন্যান্য দেশগুলো লকডাউন করলেও ইরান অবশ্য কড়াকড়ি কোনো লকডাউন করেনি। তারা স্কুল-কলেজ বন্ধ করেছে, বন্ধ করেছে সাংস্কৃতিক, ধর্মীয় ও ক্রীড়া ইভেন্ট। যাতে জনসমাগম কম হয়।

১১ এপ্রিল থেকে দেশটিতে কড়া স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা-বাণিজ্য চালু হয়েছে। দেশটির যেসব অঞ্চলে করোনা সংক্রমণ কম রয়েছে সেখানকার মসজিদগুলোও খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বিশ্বের ২১২টি দেশ ও দুটি আন্তর্জাতিক অঞ্চলে ৩৪ লাখ ৫১ হাজার ১৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যুবরণ করেছে ২ লাখ ৪২ হাজার ৯৯৬ জন। করোনার সঙ্গে লড়াই করে সেরে উঠেছে ১১ লাখ ২ হাজার ৪৩০ জন।


আপনার মতামত লিখুন :

আন্তর্জাতিক ডেক্স।